ছোট ব্যবসা বৃদ্ধির টিপস: বিনিয়োগ যোগ্য ডিজিটাল মার্কেটিং কৌশল
সূত্র: freepik.com
ক্লাচের ২০১৮ সালের ক্ষুদ্র ব্যবসা জরিপ অনুসারে , প্রায় ৫০ শতাংশ ছোট ব্যবসা ডিজিটাল মার্কেটিংয়ে ১০,০০০ ডলারেরও কম খরচ করে। যেহেতু তাদের এই উদ্দেশ্যে বাজেট কম বা অস্তিত্বহীন, তাই ছোট ব্যবসাগুলি সাধারণত অভ্যন্তরীণভাবে সবকিছু পরিচালনা করার চেষ্টা করে, যা তাদের জন্য অপ্রতিরোধ্য হতে পারে। তদুপরি, ছোট ব্যবসার একটি বিশাল অংশ কন্টেন্ট মার্কেটিংয়ের গুরুত্ব উপলব্ধি করতে ব্যর্থ হয়ে একটি গুরুত্বপূর্ণ বিপণনের সুযোগ হারাচ্ছে।
যদিও তারা ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম উভয়ই ব্যবহার করে, মনে হচ্ছে ছোট ব্যবসাগুলি সফলভাবে এগুলি আয়ত্ত করার পথে কেবল শুরুতেই রয়েছে। তারা বিনিয়োগের প্রয়োজনীয়তা দেখতে পারে, কিন্তু বিনিয়োগের সঠিক জায়গাগুলি দেখতে পায় না।
ডিজিটাল মার্কেটিংয়ে, শূন্যের সংখ্যা আপনার কৌশলের সাফল্য নির্ধারণ করে না। আপনি কীভাবে আপনার অর্থ বরাদ্দ করেন তা নির্ভর করে। ছোট ব্যবসার বিনিয়োগ করা উচিত এমন কিছু সেরা ডিজিটাল মার্কেটিং কৌশল এখানে দেওয়া হল।
মানসম্পন্ন কন্টেন্ট মার্কেটিং
কন্টেন্ট মার্কেটিং একটি ধারণা হিসেবে বৃহৎ কোম্পানিগুলির মধ্যে খুবই গ্রহণযোগ্য, কিন্তু মনে হচ্ছে ছোট ব্যবসাগুলি এখনও ব্যবসা বৃদ্ধির ক্ষেত্রে এই টুলের উপযোগিতা বুঝতে পারেনি। ছোট ব্যবসাগুলিকে বুঝতে হবে যে ব্যবহারকারীরা কোনও বিজ্ঞাপনের স্বাদ নিতে পারেন, তা যতই আকর্ষণীয় হোক না কেন, এবং যেহেতু বেশিরভাগ অনলাইন ক্রেতাই তরুণ দর্শক, তাই তাদের বুঝতে হবে যে প্রায় 90 শতাংশ মিলেনিয়াল ঐতিহ্যবাহী বিজ্ঞাপনগুলিতে বিশ্বাস করেন না ।
সূত্র: freepik.com
মানসম্পন্ন কন্টেন্ট তাদের হৃদয়ে পৌঁছানোর পথ, তাই তাদের পয়সাও। কন্টেন্ট আপনার বিশ্বাসযোগ্যতার কথা বলে, এটি অনুসন্ধানে ভালো স্থান পায় এবং আপনার দর্শকদের মধ্যে আস্থা তৈরি করে। ফ্রিল্যান্স কন্টেন্ট লেখকদের নিয়োগ করা অথবা এই দক্ষতায় আপনার নিজস্ব কর্মীদের প্রশিক্ষণ দেওয়া, একটি অত্যন্ত যোগ্য বিনিয়োগ।
জৈব সামাজিক যোগাযোগ মাধ্যমের নাগাল
ছোট ব্যবসার জন্য, সীমিত বাজেট বিবেচনা করে সোশ্যাল মিডিয়া প্রচারের জন্য অর্থ প্রদান করা অত্যধিক কঠিন হতে পারে। তবে, জৈব নাগাল এবং অর্থপ্রদানের বিজ্ঞাপনের একটি চতুর সংমিশ্রণ হতে পারে। প্রকৃতপক্ষে, জৈব সামাজিক মিডিয়া হ্রাস পাচ্ছে কারণ ব্যবহারকারীরা বিক্রয় পিচ নয় বরং আকর্ষণীয় সামগ্রীর সন্ধান করছেন।
আমরা বলতে পারি যে সোশ্যাল মিডিয়ার নিজস্ব সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (SEO) আছে যা ইতিবাচক ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর জোর দেয়। ফেসবুক এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলিকে আপনার জন্য কার্যকর করার কিছু উপায় হল আপনার লক্ষ্য জনসংখ্যার জন্য প্ল্যাটফর্মটিকে আরও প্রাসঙ্গিক করে তোলা, দর্শকদের মতামত জিজ্ঞাসা করা, আপনার শেয়ার করা সামগ্রী বিশ্লেষণ করা, আপনার প্রতিযোগীদের কাছ থেকে ইঙ্গিত নেওয়া, চিরসবুজ সামগ্রী পোস্ট করা, প্রতিটি পোস্টের জন্য দর্শকদের লক্ষ্য করা, ধীর সময়ের সময় পোস্ট করা , ছবি এবং ভিডিও পোস্ট করা এবং দরকারী এবং প্রচারমূলক সামগ্রীর ভারসাম্য বজায় রাখা।
ইমেল মার্কেটিং
ইমেল মার্কেটিং হল সকল ডিজিটাল মার্কেটিংয়ের পূর্বপুরুষ এবং ডোর-টু-ডোর মার্কেটিংয়ের বংশধর। তাই, ছোট ব্যবসার প্রচারণায় এটি সর্বদা উপস্থিত, যদিও অনেক মার্কেটিং জাদুকর এটিকে কবর দেওয়ার চেষ্টা করেছিলেন।
সূত্র: freepik.com
ই-মেইল ব্যবহারকারীদের সাথে যোগাযোগের জন্য সরাসরি একটি মাধ্যম, এবং প্রচারমূলক কন্টেন্ট শেয়ার করার জন্য এটি সোশ্যাল মিডিয়ার চেয়ে ভালো পদ্ধতি। এক্সক্লুসিভ অফার সম্পর্কে তথ্য প্রায়শই ইমেলের মাধ্যমে শেয়ার করা হয়, কর্পোরেট জায়ান্ট এবং ছোট উদ্যোগ উভয়ই। তাহলে, আপনি কি এখনও মনে করেন যে ইমেল মার্কেটিংয়ে বিনিয়োগ করা আপনার ব্যবসার জন্য প্রয়োজনীয় কিছু নয়?
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন
সূত্র: freepik.com
ছোট ব্যবসার জন্য সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বড় ব্যবসার পদ্ধতির মতো নয়। যেসব ছোট ব্যবসা মনোযোগ আকর্ষণের জন্য লড়াই করছে, তাদের জন্য অনলাইনে গ্রাহকদের যা যা চাইবে তা সরবরাহ করা অত্যন্ত জরুরি। শুরু করার জন্য এখানে ছয়টি জিনিস দেওয়া হল:
- একটি দ্রুত এবং মোবাইল-বান্ধব ওয়েবসাইট ডিজাইন করুন।
- এমন একটি ব্লগ তৈরি করুন যা আপনাকে আপনার শিল্পে কর্তৃত্ব হিসেবে স্থান দেবে।
- ভালো শিরোনাম এবং নেভিগেশন দিয়ে আপনার ওয়েবসাইটটি অপ্টিমাইজ করুন।
- স্থানীয় SEO অনুশীলনগুলি বিবেচনা করুন।
- লিঙ্কগুলি ভালো SEO ফলাফলের সাথে সংযুক্ত থাকে।
- পোর্টফোলিও, কেস স্টাডি, প্রশংসাপত্র এবং পর্যালোচনা সরবরাহ করুন।
AdWords এবং পেইড সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন
ব্যবসার আকার যাই হোক না কেন, গুগল অ্যাডওয়ার্ডস এবং পেইড সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনগুলি ডিজিটাল মার্কেটিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কার্যকর গুগল বিজ্ঞাপনের জন্য , মূল বিষয় হল একটি বাজেট আলাদা করা, সঠিক কীওয়ার্ড খুঁজে বের করা, একটি কল-টু-অ্যাকশন তৈরি করা, ল্যান্ডিং পৃষ্ঠাটি অপ্টিমাইজ করা, অনুসন্ধান শব্দ প্রতিবেদন পরিচালনা করা এবং আপনার ফলাফলগুলি ট্র্যাক করা। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির জন্য, এটি একটি অনুরূপ প্রক্রিয়া, যা বেশিরভাগ ক্ষেত্রে সঠিক জনসংখ্যাকে লক্ষ্য করে এবং আকর্ষণীয় সামগ্রী তৈরির উপর নির্ভর করে।
স্থানীয় ব্যবসায়িক সম্প্রদায়
মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৩ কোটি এবং বিশ্বজুড়ে আরও লক্ষ লক্ষ ছোট ব্যবসা রয়েছে । আপনি একা নন এবং স্থানীয় ব্যবসায়িক গোষ্ঠীতে যোগদান আপনাকে আপনার বিশেষ এবং বৃহত্তর অঞ্চলের সমমনা ব্যক্তিদের সাথে দেখা করার সুযোগ দিতে পারে। এটি আপনাকে আপনার নেটওয়ার্ক প্রসারিত করতে, অংশীদারিত্ব তৈরি করতে, নতুন ধারণা শিখতে এবং সাফল্যের গল্প শুনতে সহায়তা করে।
অন্যান্য ব্যবসার সাথে অংশীদারিত্ব
সূত্র: unsplash.com
পার্টনারশিপ মার্কেটিং হল একটি প্রায়ই উপেক্ষিত ডিজিটাল মার্কেটিং কৌশল যার মধ্যে জড়িত ব্যবসার সম্পদ একত্রিত করে একটি পারস্পরিক উপকারী প্রচারণা তৈরি করা অন্তর্ভুক্ত। এটি মার্কেটিং পার্টনারশিপকে সাশ্রয়ী করে তোলে। এটি দীর্ঘমেয়াদী ইতিবাচক সম্পর্ককেও লালন করে। তবে, মার্কেটিং পার্টনারের সরাসরি প্রতিযোগী হওয়া উচিত নয়, তবে তার দর্শক এবং আগ্রহ একই রকম হওয়া উচিত (যেমন, জুস উৎপাদন + স্ন্যাকস ব্যবসা)।
প্রভাবশালী বিপণন
আপনার ব্যবসা স্পষ্টতই H&M নয় এবং আপনার জন্য বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনি ডেভিড বেকহ্যামকে অর্থ প্রদান করতে পারবেন না, এমনকি এটি UNICEFও নয়, তাই বেকহ্যাম আপনার বিশ্বব্যাপী প্রচারণার অংশ হতে পারবেন না । তবে, একটি ছোট ব্যবসা এখনও তাদের সম্প্রদায় বা কাজের ধারার সাথে প্রাসঙ্গিক কাউকে তাদের সুবিধার জন্য কথা বলতে পারে। আপনার প্রচারণার লক্ষ্য এবং আপনার বাজেটের উপর নির্ভর করে, আপনি আপনার কাজের সাথে প্রাসঙ্গিক একজন প্রভাবশালী মুখপাত্র নিয়োগ করতে পারেন । এটি মনোযোগ আকর্ষণ করবে এবং ফলস্বরূপ নেতৃত্ব দেবে।
বিনামূল্যে পরামর্শ এবং ওয়েবিনার
যখন আপনি সঠিক বিষয় নির্বাচন করেন, তখন একটি ওয়েবিনার আপনার ঠিকানায় নতুন গ্রাহকদের একটি বিশাল দলকে নিয়ে আসতে পারে। এটি বিশ্বাসযোগ্যতা তৈরি করতেও ব্যবহৃত হয়। এটি আপনার প্রতিদিনের ভিডিওর চেয়ে বেশি আকর্ষণীয়। ওয়েবিনারগুলি খুব ভাল কাজ করে, তাই প্রথমে এই পদ্ধতিটি চেষ্টা না করা পর্যন্ত আশা করবেন না।
সূত্র: unsplash.com
একইভাবে, বিনামূল্যে পরামর্শ অনেক লোককে আকৃষ্ট করে এবং আপনাকে উল্লেখযোগ্য পরিমাণে লিড পাওয়ার জন্য প্রস্তুত করে। বিনামূল্যে পরামর্শ দেওয়ার সময় যতটা সম্ভব মূল্য প্রদান করার চেষ্টা করুন। এটি আপনার নিশের উপর বিশ্বাসযোগ্যতা এবং আস্থা নিশ্চিত করবে।
উপহার
মানুষ বিনামূল্যে জিনিস পেতে পছন্দ করে - এতে কোনও রহস্য নেই। তবুও, একটি সফল উপহার হল সঠিক পণ্য নির্বাচন এবং পর্যাপ্ত কৌশলের সমন্বয়। কাস্টমাইজেশন এমন একটি জিনিস যা সর্বদা কাজ করে কারণ এটি আপনার গ্রাহকদের সাথে আরও ব্যক্তিগত বন্ধন তৈরি করে। আপনি কর্পোরেট দায়িত্বের ধারণাটি অন্তর্ভুক্ত করতে পারেন এবং গ্রাহকদের কাস্টমাইজড পণ্যের জন্য অর্থ প্রদান করতে বলে এবং আপনার উপার্জিত অর্থ দাতব্য প্রতিষ্ঠানে দান করে আপনার খ্যাতি উন্নত করতে পারেন। আপনি যাই বেছে নিন না কেন, নিশ্চিত করুন যে এটি সৃজনশীল এবং আকর্ষণীয়।
নতুন বিজ্ঞাপন সমাধান এবং কার্যকর প্রযুক্তি
ছোট ব্যবসার আধুনিক প্রযুক্তির সুবিধাগুলিকে উপেক্ষা করা উচিত নয়, বিশেষ করে কারণ, বর্ধিত প্রতিযোগিতার কারণে, প্রযুক্তিগত আপগ্রেডগুলি এমনকি অগভীর পকেটের লোকদের জন্যও উপলব্ধ হচ্ছে। বর্তমানে উপলব্ধ সবচেয়ে সুবিধাজনক বিজ্ঞাপন সমাধানগুলির মধ্যে কিছু হল এমন সরঞ্জাম যা প্রাসঙ্গিক বিজ্ঞাপন সরবরাহ করার জন্য রিয়েল-টাইমে একটি পৃষ্ঠার বিষয়বস্তু স্ক্যান করে, একটি বিজ্ঞাপন ইউনিট যা একটি পৃষ্ঠার বিষয়বস্তুর সাথে সরাসরি সম্পর্কিত সবচেয়ে মূল্যবান কীওয়ার্ডগুলি প্রদর্শন করে এবং এমন ইউনিট যা ব্যস্ততা উন্নত করে এবং কর্মক্ষমতা বৃদ্ধি করে।
পুরনো কিন্তু সোনালী নিয়মে বলা আছে, "যদি তুমি টাকা উপার্জন করতে চাও, তাহলে তোমাকে টাকা খরচ করতে হবে"। অবশ্যই, কেউ বলেনি যে তোমাকে কত টাকা খরচ করতে হবে। এই কৌশলগুলির জন্য তোমার পকেট থেকে খুব বেশি তহবিল বের করতে হয় না, তবে, যদি তুমি এগুলো ভালোভাবে ব্যবহার করো, তাহলে এগুলো তোমাকে বিনিয়োগের উপর উল্লেখযোগ্য রিটার্ন এনে দিতে পারে।
সূত্র: unsplash.com
ছোট ব্যবসার জন্য এটা উপলব্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে ডিজিটাল মার্কেটিংয়ের যুগ তাদের গ্রাস করে এবং ধ্বংস করে দেয় যারা এর নিয়ম মেনে চলে না এবং যারা দ্রুত পরিবর্তনের সাথে তাল মিলিয়ে চলে না। তাই, মুহূর্তটি আপনাকে গ্রাস করার আগেই মুহূর্তটি কাজে লাগান।
যদিও ওয়েব ডিজাইন ক্যাথরিনের প্রথম পছন্দ, ব্যবসা পরিচালনা, সাফল্য এবং এই ডিজিটাল যুগে ব্যবসায়িক প্রবৃদ্ধি সম্প্রতি তার বেশ আগ্রহের বিষয়। ক্যাথরিন বেশ কিছুদিন ধরে গবেষণা এবং শেখার কাজ করছেন এবং তিনি সবসময় তার জ্ঞান ভাগ করে নিতে এবং কিছু মানসম্পন্ন কন্টেন্ট লিখে অন্যদের অনুপ্রাণিত করতে পেরে খুশি।
0 মন্তব্যসমূহ
dnabdlive@gmail.com